এলোমেলো কথা



(কিছু ছোট ছোট টুকরো কথা যা নিজের অজান্তেই কখন যেন মনের জানালা দিয়ে উঁকি দিয়ে গেছে)
খণ্ড কথা-১
কি খেলা খেলিছ আজ আমার হৃদয় নিয়ে
বারে বারে নত হই যেন তোমার পায়ের তলে।।


আমার প্রাণের উচ্ছ্বাস যত উছলিয়া উঠে
কহিতে পারে না তাই নীরবে আকুলিয়া ঝরে।।

আপনার চেয়ে আপন যারে ভেবেছি চির কাল
সে নহে মোর আপন বুঝি নাই কেন এত কাল।।

খণ্ড কথা-২
সাঁঝের পাখিরা সবে ফিরে এলো কুলায়
তুমি এলে না হায় আজো সন্ধ্যা বেলায়।।

কত দিন কেটে গেছে প্রহর গুনে গুনে
কত রাত কেটে গেছে নিশীথের গান শুনে।।

কি যেন বলিতে চেয়েছিলে
আজো হয় নি সে কথা শোনা
হলো না শেষ আমার কল্পনার জাল বোনা।।

  
খণ্ড কথা-৩
বরষার মেঘ হয়ে আছ তুমি
হৃদয় যমুনার তীরে
যেন জাগলে ঢেউ কুল ভেসে
হাল ভাঙ্গা তরী এসে ভীরে।


খণ্ড কথা-৪
কি ব্যথায় গান গেয়ে পাখি ওই শাঁখে
মরমে বেধে সুর আমাকে ডাকে।।

হৃদয় তিমিরে নিভে গেছে শুকতারা
সুরের মিছিলে আর নাহি জাগে সারা
তবু কেন ওই সুর কেড়ে নেয় আমাকে।।

No comments:

Post a Comment

Back to Top