লেখক



মোহাম্মদ খালিদ উমর                            

জন্ম ১৯৫৭ সালের ২১শে সেপ্টেম্বর, নানা বাড়ি ঢাকার অদূরে ধামরাই থানার রৌহা গ্রামে। নিজ বাড়ি মানিকগঞ্জ  জেলার হরিরামপুর থানায় ঝিটকার উত্তরে ছয়য়ানি গালা গ্রামে। বাবার চাকুরী সূত্রে শৈশব কেটেছে দেশের বাইরে নানান জায়গার নানান শহরে। নতুন নতুন স্থানে নতুন
পরিবেশে তার বড় হয়ে উঠা আর এভাবেই হয় তার লেখাপড়ার পাট শেষ। নৌ বিদ্যায় শিক্ষা লাভ করে Gray Mackenzie Marine Service এর ব্রিটিশ পতাকাবাহী জাহাজে তার নাবিক জীবন শুরু করেন এবং এই কোম্পানির বিভিন্ন জাহাজে দীর্ঘদিন নাবিক জীবন কাটিয়ে ডাঙায় ফিরে এসে মংলা বন্দর কর্তৃপক্ষে নৌ কর্মকর্তা পদে যোগ দেন। সেখানে কাটে তার অনেকগুলো বছর। জীবনের এই সোনালী সময়ে স্ত্রী এবং তিন কন্যা নিয়ে গড়ে তোলেন সুখের সংসার। এখানে সহকারি  হারবার মাস্টার (অপারেশন) পদে উন্নীত হয়ে আবার  চলে যান ব্রিটিশ সাম্রাজ্যে। সেখান থেকে দেশে ফিরে এসে অভিজ্ঞতার ঝুলিতে সঞ্চিত নানান অণু-পরমাণু থেকে বাড়িয়ে তুলছেন সাহিত্যের উপাদান। 
ভালবাসেন গান শুনতে, পছন্দের খবার বিরিয়ানি এবং চিংড়ী মাছের ভর্তা, পছন্দের ফল আনারস (জলডুগি), কাঠাল, সাগর কলা এবং লিচু, পছন্দের ফুল মাধবীলতা, দোলন চাঁপা, চামেলি এবং বেলি।


রচিত গ্রন্থসমুহ: 
১। জীবনপথের বাঁকে বাঁকে (গল্প) 
২। ভুত ভয়ংকর (ভূতের গল্প) 
৩। নক্ষত্রের গোধূলি (উপন্যাস) 
৪। মমচিত্তে নিতি নৃত্যে (উপন্যাস)
৫। ষড়ঋতু (গল্প) 
৬। একাকীত্বের মূর্ছনা (কবিতা)-
 (ক) কবিতা (প্রেম ও বিরহ)
 (খ) কবিতা (প্রকৃতি ও দেশ)
 (গ) কবিতা (বিবিধ)
 (ঘ) কবিতা (গীতি)

No comments:

Post a Comment

Follow by Email

Back to Top