নক্ষত্রের গোধূলি-[১২৫]-৭১

১৪৩।
মানুষের ভিতরের দুঃখ গুলি যখন বেড়ে উঠে সীমা ছাড়িয়ে যায়, বুকের ভিতর দুঃখের জন্য বরাদ্দ করা স্থান ভড়ে যায় তখন সেখানে আবার কোন নতুন দুঃখ কষ্ট যা আসে সেগুলি সহ আস্তে আস্তে চাপ বাঁধতে থাকে। চাপতে চাপতে যখন
আর চাপার জায়গা পায় না, ভিতরে কোন ফাঁক পায় না তখন ক্রমে জমে উঠা পাহাড়ের সমান সব দুঃখ কষ্ট গুলি এক সাথে দুর্বার গতিতে সব কিছু ভেঙ্গেচুরে ঘটে বিস্ফোরণ। কথা বলে বলে যদি কিছু চাপ কমানো যায়, কিছু ভার কমানো যায়, কিছু বোঝা কমানো যায়! তাই কথা বলতে পারা, কথা বলে বলে ওগুলিকে বের করে দেয়ার একটা উপায়। না হলে এতো চাপ সইতে না পেরে বাকরুদ্ধ হয়ে যায়। কথা বলার শক্তি হারিয়ে ফেলে। ঘুম থেকে উঠার পর থেকে ঘুমাতে যাবার আগ পর্যন্ত নাসির আর রাশেদ সাহেব এক সাথেই থাকেন, এক সাথে খাওয়া দাওয়া, কাজ কর্ম, লাইবেরিতে যাওয়া, বাইরে বেড়ানো সর্বক্ষণ এক সাথেইনাসিরের অফের দিন গফুর ভাইয়ের ওখানে গিয়েছিলো, অনেকক্ষণ গল্প করে এসেছে। এসে বললো-
-আপনাকেও যেতে বলেছে, যাবেন দেখবেন ভাল লাগবে। আপনি সাথে থাকাতে আমার মনেই হয় না যে আমি ঢাকার বাইরে আছি।
-আমিওতো তাই, নাসির তুমি বিশ্বাস করবে কিনা তুমি এখানে আসাতে আমি যে কত সুখে আছি তা তোমাকে বুঝাতে পারবোনা।
-না রাশেদ ভা, আমি বুঝি, আপনাকে সেদিন যখন জব সেন্টারে দেখেছিলাম সেই চেহারা আর আজকের এই চেহারার অনেক পার্থক্য, আমার কাছে ধরা পরেছে, আমি বুঝতে পারি।
বাহাদুরের জায়গায় এসেছে সবুজ। সবুজও ঢাকার মোহাম্মদপুরের মানুষ। গফুর সাহেবের সাথেও বেশ জমে উঠেছে। নাসিরের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে তাকে দেশে ফিরে যেতে হবে। নাসির ফিরে যাবার দিন গুনছে। রাশেদ সাহেবকে পরামর্শ দেয়,
-বেশি ভাববেন না, চিন্তা করবেন না গফুর ভাই রয়েছে সময় কেটে যাবে। সব সময় হাসি খুশি থাকার চেষ্টা করবেন। দেখি, হয়তো আমি দুই তিন মাস পর আবার আসতে পারি। যদি আসা হয় তাহলে এখানেই আসব, আপনি যেখানে আছেন আপনার সাথেই থাকব।
বাহাদুর যাবার পর নাসিরের ফোনে ফোন করেছিলো, কথা হয়েছে
-না রাশেদ ভাই এখানে থাকা হবে না, পরিবেশ ভাল না, আপনি যা বলেছেন এখানে তাই। সমস্ত স্কটল্যান্ডেই মনে হয় একই অবস্থা, যাই হোক আমি অন্য জায়গায় কাজ খুঁজছি হলে চলে আসব।
-কি ভাবে কাজ খুঁজছেন?
-কেন, জব সেন্টারে ফোন করে
-ও এভাবেও কাজ খোঁজা যায়?
-অনেকেই এভাবেই খোঁজে।
-আচ্ছা শিখে রাখলাম, বাহাদুর ভাই, আমি একটা ফোন নিয়েছি নম্বরটা লিখে নেন।
-লিখতে হবেনা আপনি একটা কল দেন তাতেই নম্বর এসে যাবে আমি সেভ করে রাখব।
-আচ্ছা দিচ্ছি। তবে ভাই যেখানেই যান যোগাযোগ রাখবেন আপনার তো ফ্রি ফোন।
-আমিই ফোন করব এবং আপনার সাথে সব সময় যোগাযোগ থাকবে, চিন্তা করবেন না।
-এদিকে আবার নাসিরের যাবার সময় হয়ে গেছে ও চলে যাবে।
-যাক, গফুর ভাই আছে না?
-আপনি তার সাথে চলবেন উনি তো ভাল লোক।
-তাই করতে হবে।
-আচ্ছা তাহলে আজ রাখি ভাই, নাসিরকে বলবেন।
[চলবে]

No comments:

Post a Comment

Back to Top